মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জানুয়ারি ২০১৯

সংবাদ বিজ্ঞপ্তি-বিসিএসআইআর দেশ ও মানুষের উন্নয়নে গবেষণা করবে -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী


প্রকাশন তারিখ : 2019-01-12

                                                                                         

   বিসিএসআইআর দেশ ও মানুষের উন্নয়নে গবেষণা করবে                                                                                                     

       -বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

 

 

 

ঢাকা-১২ জানুয়ারি ২০১৯    
আজ (১২ জানুয়ারি, ২০১৯) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এ অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় মাননীয় মন্ত্রী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় স্থপতি ইয়াফেস ওসমান, বলেন বিসিএসআইআর কে দেশ ও মানুষের উন্নয়নে গবেষণা করতে হবে। তিনি আরো বলেন, এ সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করে নতুন নতুন আধুনিক গবেষণাগার প্রতিষ্ঠা করেছে। আমাদের অধিকাংশ গবেষণাগার সমূহ বিশ^ মানের। এখন শুধু প্রয়োজন বিজ্ঞানীদের দেশাত্ববোধ ও কাজের আগ্রহ সৃষ্টি করা। স্বপ্ন দেখতে হতে উন্নয়ন ও সমৃদ্ধি বাংলাদেশের। আমরা যাহা কিছু উদ্ভাবন করি তাহা দেশের মানুষের কল্যাণে পৌছে দিতে হবে।
বাঙ্গালীরা মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স¦াধীন করেছে এ জাতি দেশের উন্নয়নে সকল কর্মকান্ড করতে পারবে। তিনি সকলকে মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে ও নির্দেশনায় নিরলসভাবে কাজ করার আহবান জানান।
অনুষ্ঠানে বিসিএসআইআর-এর আগামী ৫ বছরের কর্মপরিকল্পনা তুলে ধরে সংক্ষিপ্ত আলোকপাত করেন মো: ফারুক আহমেদ, চেয়ারম্যান, বিসিএসআইআর। বিসিএসআইআর-এর সক্ষমতা বৃদ্ধি করে উল্লেখযোগ্য ভবিষ্যত গবেষণা কর্মকান্ডের ক্ষেত্রসমূহ তুলে ধরেন। যেমন, কাচ ও সিরামিক, চামড়া প্রক্রিয়াকরণ, মাইনিং এন্ড মিনারেলজি, ঔষধ শিল্পের কারিগরী সহায়তা, বায়োগ্যাস, জ¦ালানী ও বিদ্যুৎ খাতে সোলার সেল উদ্ভাবন ও নবায়নযোগ্য জ¦ালানীর ব্যবহার বৃদ্ধি, পুষ্টিকর খাদ্য নিশ্চিতকরণ, ওয়েষ্ট ম্যানেজমেন্ট, দেশি-বিদেশী বিশ^বিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠার সাথে যৌথ গবেষণা, বিভিন্ন প্রশিক্ষণ ইত্যাদি।
সর্বপরি জাতীয় নীড এনালাইসিস করে গবেষণা ও উন্নয়ন প্রকল্প গ্রহণ। তিনি আরো উল্লেখ করেন বিগত সময়ে বিসিএসআইআর এর সকল গবেষণা কর্মকান্ড ও উদ্ভাবনসমূহ সর্বসাধারণের প্রদর্শনের জন্য ইনোভেশন গ্যালারী স্থাপন করা হয়েছে এবং বিসিএসআইআর সকল সেবা সমূহ ডিজিটালাইজ করা হয়েছে। গোপালগঞ্জে বিসিএসআইআর -এর আঞ্চলিক গবেষণাগার প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে।
বিসিএসআইআর- এ একটি ভ্রাম্যমান গবেষণাগার প্রতিষ্ঠার কাজ অচিরেই শুরু হচ্ছে। ফলে দেশের স্কুল-কলেজ এবং বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীসহ কৃষি এবং শিল্পে নিয়োজিত ব্যক্তিবর্গ এ গবেষণাগারের সুফল পাবে।
পরিশেষে মাননীয় মন্ত্রী বিসিএসআইআর-এর জিনোম ল্যাবরেটরি পরিদর্শন করেন। এসময় বিসিএসআইআর এর সদস্যবৃন্দ, সকল ইউনিটের পরিচালক এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

   ধন্যবাদান্তে

মো: ইছাহাক মোল্যা
জনসংযোগ কর্মকর্তা
বিসিএসআইআর
মোবা: ০১৯১১৯৩০৭১৬

 

 

Photo Released

BCSIR Works for Men and National Development

Says Science and Technology Ministry

Date: Dhaka; 12 January, 2019

Today Hon’ble Ministry Science and Technology Arch. Yeafesh Osman meet a dialogue and share the instruction for upcoming five years planning, research and development, Science and Technology activities of Bangladesh council of scientific & Industrial Research (BCSIR). Mr. Md. Faruque Ahamed, Chairman, all members, unite Directors and senior officers were present of this occasion.

মো: ইছাহাক মোল্যা
জনসংযোগ কর্মকর্তা
বিসিএসআইআর
মোবা: ০১৯১১৯৩০৭১৬


Share with :

Facebook Facebook